পিএইচপি টিউটোরিয়াল | এডভান্সড


webcoachbd.com এর এই সেকশনে বাংলায় পিএইচপির এডভান্সড টিউটোরিয়াল থাকবে যেমন - পিএইচপি সেশন , কুকি , ফাইল , ডেট ফাংশন , এরর হ্যান্ডলার , মেইল ফাংশন ইত্যাদি।
এডভান্সড পিএইচপি তে বলতে গেলে আরও অনেক জিনিস আছে যেমন
রিফ্লেকশন API,পিএইচপি ইউনিট টেস্ট,স্টান্ডার্ড পিএইচপি লাইব্রেরি (SPL),পিএইচপি দিয়ে ওয়েব এপ্লিকেশন তৈরীর সময় এক্সএমএল এর ব্যবহার,পিএইচপিতে এজাক্সের ব্যবহার,ডিজাইন প্যাটার্ন ইত্যাদি।এছাড়াও পরোক্ষভাবে সম্পর্কিত যেমন স্মার্টি পিএইচপি টেম্পপ্লেট ইত্যাদি ।

রিফ্লেকশন API হচ্ছে কিছু ফাংশন যেগুলির দ্বারা রানটাইমে একটা অবজেক্ট বা ক্লাস কিধরনের এসব বোঝা যায়।অর্থ্যাৎ এর ভিতরের ফাংশন,ক্লাস,প্রোপার্টি ইত্যাদির বিস্তারিত তথ্য পাওয়া যায়।

ইউনিট টেস্ট প্রতিটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজে আছে,এটা এমন একটা টুল যার দ্বারা আপনি আপনার কোডকে পরীক্ষা করে দেখতে পারেন যে এটা ঠিক আছে কিনা।কোডে ভুল থাকলে ইউনিট টেস্টের মাধ্যমে তা বের হয়।পিএইচপির একটা বিখ্যাত ইউনিট টেস্টিং পাকেজের নাম পিএইচপি ইউনিট (PHPUnit)

স্টান্ডার্ড পিএইচপি লাইব্রেরী (SPL) হচ্ছে কিছু বিল্ট ইন ইন্টারফেস এবং ক্লাস,এসব রেডিমেট ক্লাস এবং ইন্টারফেস এর কারনে অনেক জটিল সমস্যা সমাধানের জন্য আপনার ঘাম কম ঝরবে।
এসবের উপর টিউটোরিয়াল এই সাইটে ধীরে ধীরে দেয়া হবে।
Posted in:

0 মন্তব্য(গুলি):