জুমলা সিকিউরিটি বা নিরাপত্তা টিউটোরিয়াল (Joomla Security Tutorial in Bangla)



আপনার জুমলা সাইটের নিরাপত্তার জন্য নিচের বিষয়গুলি খেয়াল রাখুন
*ভাল হোস্টিং প্রোভাইডারের কাছে সাইট হোস্ট করা : সস্তার তিন অবস্থা।কম দামে হোস্টিং সেবা এবং আনলিমিটেড ব্যান্ডওয়াইথ,ডেটাবেস ইত্যাদির প্রতিশ্রুতি যারা দেয় তাদের সমস্যা আছে।সস্তা দামে বেশি সুবিধা প্রদানকারী এসব সস্তা হোস্টিং প্রোভাইডারদের এড়িয়ে চলুন।শেয়ারড হোস্টিং এ বেশি সমস্যা ডেডিকেটেড এর তুলনায়,এসব জানতে এই সাইটের হোস্টিং টিউটোরিয়ালগুলি দেখতে পারেন।যাইহোক হোস্টিং করানোর আগে সিকিউরিটির ইস্যুগুলির ব্যাপারে তাদের জিজ্ঞেস করুন যেমন htaccess ফাইল কনফিগার করা,raw logs ফাইল এ এক্সেস পাওয়া ইত্যাদি।সর্বোপরি একজন অভিজ্ঞ ডেভেলপারের পরামর্শ নেয়া বুদ্ধিমানের কাজ হবে।জুমলা কিছু হোস্টিং প্রোভাইডারের তালিকা তাদের সাইটে অবশ্য দিয়েছে।

*মাঝে মাঝে সিকিউরিটি চেকলিস্ট দেখা : নিচের সাইট থেকে মাঝে মাঝে খবর নিতে পারেন এখানে জুমলার সর্বশেষ নিরাপত্তা বিষয়ক খবর ও সমাধান থাকে।
http://docs.joomla.org/Category:Security_Checklist

*জুমলার সর্বশেষ ভার্সন ব্যবহার করুন : কিছুদিন পরপরই জুমলার আপডেট বের হয়।আপনার সাইট সবসময় আপডেট রাখুন।

*এক্সটেনশন সমাচার : আক্রমনযোগ্য জুমলার এক্সটেনশন ব্যবহার থেকে বিরত থাকুন।

*ব্যাকআপ ব্যাকআপ ব্যাকআপ ব্যাকআপ :এটা খুব দরকারি সাইটে নতুন কিছু যোগ করলে এর ব্যাকআপ নিয়ে রাখুন।ডেটাবেস এবং ফোল্ডারের।সাধারনত ডেটাবেসেই বেশি পরিবর্তন করা হয় তাই এখানে ডেটাবেস ব্যাকআপ নেয়ার পদ্ধতি আলোচনা করা হল।

*ডেটাবেস প্রিফিক্স পরিবর্তন করা : জুমলাতে ডিফল্ট ডেটাবেস প্রিফিক্স jos_ থাকে।এটা যদি পরিবর্তন না করেন তাহলে নিশ্চিত থাকতে পারেন যে আপনার সাইট হ্যাক হবে।

*ইউজার নাম এবং পাসওয়ার্ড মাঝে মাঝে পরিবর্তন করা : জুমলা ইনস্টল দেয়ার পর যখন লগিন করেন তখন ইউজার নাম admin এবং পাসওয়ার্ড দিতে হয়,এই ইউজার নাম admin পরিবর্তন করুন।

*htaccess ফাইল : htaccess ফাইল এটা ছোট্র একটা ফাইল জুমলার রুট ফোল্ডারে থাকে কিন্তু খুব পাওয়ারফুল।এখানে কোড লিখে সাইটের নিরাপত্তা বাড়ানো যায়।

*ফাইল অনুমতি বা পারমিশন : সিপ্যানেলে খুব সহজে ফাইলের পারমিশন একসেস পরিবর্তন করে নিরাপত্তা জোরদার করা যায়।

0 মন্তব্য(গুলি):