আমার পহেলা বসন্ত


আমার পহেলা বসন্ত




নির্ঘুম কেটেছে রাত
বন্ধ করে দুটি আখি
না , খুলবো না
যতই ডাকুক পাখি ।
খুললেই পুড়ে যায়
আমার দুটি চোখ
আজ আর পোড়াবো না
আশে পাশে যত কিছুই হোক ।

নাহ, পারলাম না
কেন ? এত ডাকাডাকি
চুপিচুপি খুলি আখি
জানালা খুলি
দখিণা হওয়া লাগে বুকে
বাহিরে তাকিয়ে দেখি
গাছে গাছে রঙের মাখামাখি ।


স্নিগ্ধ কমল রোদে
সবুজের মাঝে রঙের খেলা
কোথায় যেন কোকিল ডাকে
মনের কোনে লাগে দোলা ।
শীতের শেষে
কৃষ্ণচূড়ায় লেগেছে আগুন
বুঝলাম, এসেছে নতুন ফাগুন ।


তরুণীর খোঁপা ছুয়েছে বসন্ত
হলুদ গাধা ফুলে
শত প্রান জেগেছে আজ
সবকিছু ভুলে ।
হলুদ শাড়িতে যেন
জস্নার আভা নেমেছে দিনের বেলায়
এক ঝাক পরী যেন
মেতেছে হাঁসি খেলায় ।


আজ শুধু ভালবাসা
দুটি মন দুটি দেহ আছে পাশা পাশি
আমি একা বসে আছি
নিয়ে দুঃখ রাশিরাশি ।


এত ফুল এত হাঁসি
ভালবাসার নেই অন্ত
কেটে গেছে বাইশটা বছর
আমার জীবনে আসেনি এমন বসন্ত ।
আঁধার নেমেছে
নীড়ে ফিরে গেছে সব পাখি
এখনও বসে আছি
নোনা জলে সিক্ত আখি ।

0 মন্তব্য(গুলি):