ইমেইল মার্কেটিং এ কুশলী হোন

ইমেইল মার্কেটিং এ কুশলী হোন

ইমেইল মার্কেটিং হচ্ছে ইমেইলের মাধ্যমে ক্রেতা সংগ্রহ করা। ক্রেতা বলতে আপনি কোন পন্য বিক্রি করবেন এমন কথা নেই। আপনি এফিলিয়েট প্রোগ্রাম ব্যবহার করলে মেইলে দেয়া লিংকে ক্লিক করলেই আপনি টাকা পাবেন। কিন্তু কিভাবে ক্লিক করাবেন। অধিকাংশ মানুষই এধরনের বিষয় এড়িয়ে যায়।
অনেকে ইমেইল মার্কেটিং কে তুলনা করেন পাওনাদারের মত। আপনার যদি কোন বিল বাকি থাকে তাহলে তাদের দেয়া চিঠি কি লক্ষ্য করেছেন ? প্রথমবার একটি চিঠি দেয়া হয়, আপনাকে বকেয়া পরিশোধের জন্য অনুরোধ করা হল। যদি তার উত্তর না দেন কিছুদিন পর আরেক চিঠি দিয়ে সেটা মনে করিয়ে দেয়া হয়। যদি সেটারও উত্তর না দেন তাহলে বলা হয় চুড়ান্ত নোটিশ। তারা কেন সেটা করে ?
তারা ধরেই নেয় প্রথম চিঠির উত্তর পাওয়ার সম্ভাবনা কম। সেকারনে আরেকবার মনে করিয়ে দিতে হয়। ইমেইল মার্কেটিং এর সময় আপনি নিশ্চয়ই কাউকে চুড়ান্ত নোটিশ দিতে পারেন না। তবে বলতে পারেন, অমুক অফারের শেষ সুযোগ। আপনি যদি কোন কোম্পানীর ইমেইল সাবস্ক্রাইবার হন তাহলে এধরনের মেইলের সাথে আপনি নিশ্চয়ই পরিচিত।
এই পদ্ধতিকে ইমেইল মার্কেটিং এর কাজে লাগান। এখানে আপনি পাওনাদার, যাকে মেইল পাঠাচ্ছেন তারকাছে আপনি ধর্না দেবেন। প্রথমবার মেইল পাঠাবেন। উত্তর না পেলে পরের মেইলে আরেকবার মনে করিয়ে দেবেন। মাসখানেক পর আরেকবার।
একটি উদাহরন দেখুন। কোন এক কোম্পানী (নাম গুরুত্বপুর্ণ বিষয় না) প্রথম মেইল পাঠালো,  উত্তর পাওয়া গেল শতকরা ১ ভাগের কম। দ্বিতীয় চিঠিতে সেটা বেড়ে দাড়াল ৭ ভাগ। তৃতীয় চিঠিতে আরো ৩ ভাগ। শতকরা ১১ ভাগ উত্তর অত্যন্ত ভাল ফল। সেই বিশেষ অফার শেষ হওয়ার চতুর্থ আরেকটি মেইল পাঠিয়ে উত্তরদাতার সংখ্যা বেড়ে হয়েছে ১৬ ভাগ।
এই নিয়ম মেনে ইমেইল মার্কেটিং করুন। মেইলটিকে আকর্ষনীয় রাখুন। ফ্রি শব্দটি অত্যন্ত জোড়ালো। এটা ব্যবহার করুন।
আপনার ইমেইল সংক্ষিপ্ত কিন্তু বক্তব্যসম্পন্ন রাখুন। এর কাঠামো হতে পারে এমন,
.          আকর্ষনীয় হেডলাইন
কম সময়ে দ্রুত সফল হওয়ার নিশ্চিত পদ্ধতি, এই জাতিয় বক্তব্য। বিজ্ঞাপনের ভাষা নিশ্চয়ই লক্ষ্য করেছেন।
.          সমস্যা/সমাধান
প্রত্যেকেই নিজের সমস্যার সমাধান আশা করে। তাদের সমস্যার সমাধান হতে পারে এবিষয়ে আশাবাদি করুন।
.          লাভ
তার সময় এবং অর্থ দুদিকেই লাভ হবে একথা জানান।
.          বিনামুল্যে/ফ্রি
একে বলা হয় পাওয়ার ওয়ার্ড। ফ্রি শব্দের মধ্যে এমন আকর্ষনীয় কিছু আছে যা প্রত্যেকেই আরেকবার দেখে নেয়। আরকিছু না হোক, বিনামুল্যে উপদেশ দিতেও তো পারেন।
.          সময় উল্লেখ করুন
নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করার বিষয়ে গুরুত্ব দিন।

এই পরীক্ষিত নিয়মে সফল হয়েছেন লক্ষ লক্ষ মানুষ। সততা এবং কর্মদক্ষতা থাকলে আপনার না হওয়ার কোন কারন নেই।

0 মন্তব্য(গুলি):